লোডশেডিং-এর স্থায়ী সমাধান | ২৪ ঘণ্টাই থাকবে বিদ্যুৎ

Masuk Sarker Batista
By Masuk Sarker Batista
Added on Oct 25, 2022
লোডশেডিং-এর স্থায়ী সমাধান | ২৪ ঘণ্টাই থাকবে বিদ্যুৎ

কোন ইম্পরট্যান্ট কাজ করার সময় কিংবা অফিস টাইমে যদি লোডশেডিং হয় তাহলে কিন্তু বলা যায় আমাদের সেই দিনটাই নষ্ট হয়ে যায়। আর ইদানীং এই লোডশেডিং এতটাই বেড়ে গেছে যে বাজারের নরমাল IPS বা জেনারেটর দিয়ে এই সমস্যা ঠেকানো আর সম্ভব হচ্ছে না। তাই আমি এই সমস্যার পার্মানেন্ট একটা সমাধান অনেকদিন ধরেই খুঁজছিলাম এবং ফাইনালি এর একটা সমাধানও পেলাম।

আডভান্স টেকনোলজির Hybrid Solar System নিজের বাসা অ্যান্ড অফিসের জন্য সেটআপ করে ফেললাম। আলহামদুলিল্লাহ্‌ এখন কোন সমস্যা ছাড়াই ঘরের অ্যান্ড অফিসের সব কম্পিউটার, এসি, ফ্রিজ, লাইট, ফ্যান, ওয়াইফাই, মানে সব ইলেকট্রিক জিনিস ২৪ ঘণ্টাই নিরবিচ্ছিন্নভাবে চলছে। লোডশেডিং কি জিনিস সেটাই আর টের পাওয়া যায় না।

বাংলাদেশের অনেকেই হয়ত এই European Technology-এর সোলার সিস্টেমের ব্যাপারে জানেন না। তাই কমপ্লিট একটা ভিডিওই বানিয়ে ফেললাম আমার এই হাইব্রিড সোলার সিস্টেমটা নিয়ে। আশা করি ভিডিওটা সম্পূর্ণ দেখলে নতুন কিছু জানতে পারবেন এবং লোডশেডিং থেকে বাঁচার একটা পথ খুঁজে পাবেন।

দিনের বেলায় সূর্যের আলোতে সোলার বিদ্যুৎ জেনারেট করবে আর সেই বিদ্যুৎতের সাহায্যেই বাসা অ্যান্ড অফিসের সব কিছু চলবে। এর মানে দিনের বেলায় সরকারি বিদ্যুৎ ব্যাবহারের কোন দরকারই হচ্ছে না।

আর রাতে কারেন্ট না থাকলে তখন শুধুমাত্র ব্যাটারির ব্যাকআপ থেকে সব কিছু চলবে। তাই এই সিস্টেমটা সেটআপের ফলে প্রতি মাসে যেই কারেন্ট বিল দেয়া লাগত, সেই বিলও অনেক কম আসবে। কারণ দিনের বেলায় সরকারি বিদ্যুৎ ব্যাবহার করা হচ্ছে না, এমনকি ব্যাটারি চার্জও হবে সোলারের মাধ্যমেই।

আসলে একটা সমস্যা আসলে তার সাথে সমাধানও চলে আসে। আপনাকে শুধু সেই সমাধান খুঁজে বের করতে হবে। তাই সমস্যার কথা বলে বসে থাকলে হবে না। বসে থাকলেই কিন্তু পিছিয়ে পড়বেন এই জীবন যুদ্ধে। আমার এই কথা শুধু লোডশেডিং-এর জন্য না, জিবনের প্রতিটা ক্ষেত্রের জন্যই প্রযোজ্য।