Vlog কি? Vlog ভিডিও বানাতে কি কি লাগে?

Masuk Sarker Batista
By Masuk Sarker Batista
Added on Sep 09, 2022
Vlog কি? Vlog ভিডিও বানাতে কি কি লাগে?

Vlog শব্দটি এসেছে Video Blog বা Video Log এই শব্দ দুইটি থেকে। তাই এই দুইটি শব্দকে ছোট করে Vlog বলা হয়ে থাকে। Vlog হলো এক ধরনের ভিডিও কনটেন্ট যার মাধ্যমে vlogger রা বিভিন্ন তথ্য উপস্থাপন করে থাকেন।

এখনতো অনেক টাইপের Vlogger আমরা ইউটিউব, ফেসবুকে দেখতে পাচ্ছি। যারা খাবার নিয়ে ভিডিও করে তাদের বলে Food Vlogger, যারা ঘুরাঘুরির ভিডিও বানায় তাদের বলে Travel Vlogger, আবার যারা প্রতিদিন কি করছে না করছে এইসব নিয়ে ভিডিও বানায় তাদের বলে Travel Vlogger ইত্যাদি।

Vlog ভিডিও তৈরি করা এখন ট্রেন্ডিং একটা বিষয়। কারণ এই ধরনের ভিডিও তৈরি করে আগে থেকে খুব বেশি পূর্ব প্রস্তুতি লাগে না। যখন ইচ্ছা তখনই হুট করে ভিডিও রেকর্ড করা শুরু করে দেয়া যায়। অনেকে মোবাইল দিয়ে এই ধরনের ভিডিও বানায়, আবার অনেকে ক্যামেরা ব্যাবহার করে।

নতুনরা আবার কীভাবে শুরু করবে সেটা নিয়েই চিন্তায় পড়ে যায়। মূলত তাদের জন্য কীভাবে Vlog ভিডিও বানানো শুরু করা যায়, কি ক্যামেরা বা গিম্বল লাগে এই ধরনের Vlog ভিডিও বানাতে সেসব নিয়ে একটা কমপ্লিট ভিডিও তৈরি করলাম। আশা করি আপনাদের ভালোই লাগবে।

আসলে Vlog ভিডিও কিন্ত অনেকেই বানায় কিন্তু সব ক্রিয়েটরদের কিন্তু মানুষ মনে রাখে না। আসলে দামি ক্যামেরা বা মাইক্রোফোন ব্যাবহার করলেই যে আপনার ভিডিও সবাই দেখবে এই ধারণা কিন্তু সম্পূর্ণ ভুল। এইটা ঠিক যে ভিডিও কোয়ালিটি ভালো হওয়া দরকার কিন্তু তার থেকেও যেটা বেশি মানুষকে আকর্ষণ করে সেটা হল Storytelling!!

আপনার Vlog ভিডিওর মধ্যে যে গল্প বা ঘটনা সেটা যত সুন্দর, ন্যাচারাল এবং সাবলীল হবে মানুষ কিন্তু সেটাকেই লাইক করবে, মনে রাখবে। তাই ভিডিও তৈরির মাধ্যমে যদি মানুষের মনে জায়গা পেতে চান তাহলে স্টোরিটেলিং-এ আপনাকে বেশি মনোযোগী হতে হবে।