কন্টেন্ট ক্রিয়েটর আর ইনফ্লুয়েন্সারা যখন ভয়ানক লোভী

Masuk Sarker Batista
By Masuk Sarker Batista
Added on Nov 27, 2022
কন্টেন্ট ক্রিয়েটর আর ইনফ্লুয়েন্সারা যখন ভয়ানক লোভী

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়াকে অনলাইনের একটা রঙ্গিন দুনিয়া বললে মনে হয় ভুল হবে না। কারণ সোশ্যাল মিডিয়াতে সবাই হাসে, কেও কাঁদে না। সবাই শুধু নিজের সেরাটা দেখাতে চায় সব সময়। আবার কোন কিছুর Trend সোশ্যাল প্লাটফর্মগুলোতে শুরু হলে আমরাও সেই কাজ করার জন্য হুমড়ি খেয়ে পড়ি, অযথা কৃত্তিম অভাব তৈরি করে ফেলি। আর নতুন নতুন Trend তৈরির মূল কারিগর কিন্তু কন্টেন্ট ক্রিয়েটর আর ইনফ্লুয়েন্সাররাই।

শুরুতে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলো যোগাযোগের জন্য তৈরি করা হলেও সময়ের সাথে এই মাধ্যমে অনেক পরিবর্তন এসেছে। এখন অনেকের রুটি রুজির মাধ্যম এই সোশ্যাল মিডিয়া। যাদেরকে কন্টেন্ট ক্রিয়েটর বা অনেকে ইনফ্লুয়েন্সারও বলে থাকে। এদের কাজের জন্য প্রচুর মানুষ তাদের ফলো করে থাকে, আর তাই অনেক কোম্পানি তাদের প্রোডাক্ট বা সার্ভিস প্রোমোশনের জন্য তাদের পেমেন্ট করে থাকে। যাতে করে তারা সেই প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে তাদের পোস্টে বা ভিডিওতে কিছু বলে। এর মধ্যে আর সমস্যা কই, তাই না? যার জনপ্রিয়তা আছে সে অন্যের প্রোডাক্টের প্রোমোশন করে টাকা নিবে সেইটাত আর দোষের কিছু না।

আমিও আপনার সাথে একমত "দোষের কিছু না"। কারণ, চাইলেই খুব সহজে সোশ্যাল প্লাটফর্মে জনপ্রিয়তা পাওয়া যায় না। অবশ্যই এর জন্য মিনিমাম একটা শ্রম দিতে হয়, মানুষের বিশ্বাস অর্জন করতে হয়। কিন্তু সত্যি বলতে কি, টাকার লোভ অনেকে খারাপ জিনিস। অনেকের একটু জনপ্রিয়তা পাওয়ার পর আর নিজের হুশ ঠিক রাখতে পারে না। যেইসব মানুষগুলো অন্ধের মত এতদিন বিশ্বাস করে গেছে, সাপোর্ট করে গেছে, কিছু টাকার জন্য তাদেরকে ভুল পথে ঠেলে দিতেও অনেকে ২টা মিনিট ভাবে না। কি বিশ্বাস হচ্ছে না?

আপনার পছন্দের অনেক কন্টেন্ট ক্রিয়েটর দেখবেন ভিডিও মাঝখানে হুট করে বেটিং সাইট (জুয়ার সাইট) / গেম্বলিং সাইটে ইনভেস্টমেন্ট করে ইনকাম করার কথা হুট করে বলে দেয়। খুব সহজে ইনকাম, বিকাশ নগদে পেমেন্ট!! এইসব কথা বলেই মূলত প্রোমোশন করে। কিন্তু কি লাভ বা কত লাভ হয় ইনফ্লুয়েন্সারদের এই প্রোমোশন করে? দুঃখজনক হলেও সত্যি আপনি যত বেশি লস করবেন, ঠিক তত বেশি লাভ হবে সেই ইনফ্লুয়েন্সারদের!! কি এক ভয়ানক বিজনেস মডেল। চিন্তা করা যায়?

ভেরিফাইড ইউটিউব চ্যানেল, আর লাখ লাখ ফলোয়ার যুক্ত ফেইসবুক পেইজ কিন্তু আমারও আছে। সবই হয়েছে আপনাদের সাপোর্ট আর ভালোবাসার জন্য। আমার কাছেও কিন্তু এমন ইমেইল, ম্যাসেজ মাঝে মাঝেই আসে। নিচে একটা ইমেইলের স্ক্রিনশট দেখুন, চাইলেই ওদের অফারটা আমি লুফে নিতে পারতাম।

আমার একটা ভিডিওতে তাদের সাইটে ইনভেস্টমেন্ট করার জন্য জন্য বলে দিতাম। তারপর আপনারা যত বেশি লস করবেন, আমার তত বেশি ইনকাম হবে!!! কিন্তু দুঃখিত, আমি আপনাদের সাথে কিছু টাকার জন্য এইরকম বেঈমানি করতে পারব না।

আসলে আমরা যত বেশি আধুনিক হচ্ছে, ঠিক সমান তালে ধর্ম থেকেও দূরে সরে আসছি। আর এরই ফলাফল আমাদের এখন তাই ভোগ করা লাগছে। মানুষের ক্ষতি করে বা খারাপ পথ দেখিয়ে ইনকাম করাটাও আমাদের কাছে এখন হালাল মনে হয়। কি ভয়ানক! আল্লাহ্‌ আমাদের সবাইকে হেদায়েত দান করুক, আমিন।